#morningtribune#bd#du

ঢাবির ৫৩তম সমাবর্তন উপলক্ষে অনলাইনে আবেদন গ্রহণ শুরু

ঢাবি প্রতিবেদকঃ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৫৩তম সমাবর্তন অনুষ্ঠিত হবে  আসছে আগামী ১৯ নভেম্বর। ইতোমধ্যে সমাবর্তনের অনলাইন আবেদন শুরু হয়ে গেছে। আগামী ২৬ অক্টোবর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত অংশগ্রহণকারীরা আবেদন করতে পারবেন।

সমাবর্তনে অংশগ্রহণের জন্য নির্দিষ্ট ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করা যাবে। শুক্রবার (৭ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২৬ আগস্ট ২০১৯ থেকে ১৩ অক্টোবর ২০২২ পর্যন্ত বিভিন্ন পরীক্ষায় উত্তীর্ণ গ্র্যাজুয়েটবৃন্দ সমাবর্তনে অংশগ্রহণ করতে পারবেন। সমাবর্তনে সভাপতিত্ব করবেন, রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদ। বক্তা হিসেবে সমাবর্তনে নোবেল বিজয়ী ফরাসি অর্থনীতিবিদ জ্যাঁ তিরোল উপস্থিত থাকবেন।

ঢাবির জনসংযোগ দফতরের পরিচালক মাহমুদ আলম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে গতকাল এ তথ্য জানানো হয়েছে। ২৬ আগস্ট ২০১৯ হতে ১৩ অক্টোবর ২০২২ পর্যন্ত বিভিন্ন পরীক্ষায় উত্তীর্ণ গ্র্যাজুয়েটরা এই সমাবর্তনে অংশগ্রহণ করতে পারবেন।
এই সমাবর্তনে অংশগ্রহণের জন্য ৭ অক্টোবর থেকে আগামী ২৬ অক্টোবর রাত ১১টা ৫৯ মিনিটের মধ্যে https://convocation.du.ac.bd -এর মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে।

ঢাবির ৫৩তম সমাবর্তন: আবেদন করার নিয়মাবলী

অনলাইনে ফরম পূরণ করে নির্ধারিত ফি আগামী ২৭ অক্টোবর পর্যন্ত বিকাশ অথবা সোনালী ব্যাংকের সোনালী সেবার মাধ্যমে (ব্যাংকিং সময়ের মধ্যে) জমা দিতে হবে। এসব প্রক্রিয়া সম্পন্ন করে সমাবর্তনের নিবন্ধন ও সনদ উত্তোলনের আবেদন ফরম আগামী ৩০ অক্টোবর বিকেল ৪টার মধ্যে সংশ্লিষ্ট হল অফিসে ও অধিভুক্ত সরকারি সাত কলেজের গ্র্যাজুয়েটদের নিজ নিজ কলেজে জমা দিতে হবে।
পিএইচডি, ডিবিএ, এমফিল ডিগ্রিধারীরা ফি জমা দেয়ার রসিদ বা পে-স্লিপের আবেদনকারীর অংশসহ সনদ উত্তোলনের আবেদন ফরমটি আগামী ৩০ অক্টোবর বিকেল ৪টার মধ্যে সংশ্লিষ্ট বিভাগে এবং উপাদানকল্প কলেজ বা ইনস্টিটিউটের গ্র্যাজুয়েটরা ফি জমা দেয়ার রসিদ বা পে-স্লিপের আবেদনকারীর অংশসহ সনদ উত্তোলনের আবেদন ফরমটি আগামী ৩০ অক্টোবর বিকেল ৪টার মধ্যে নিজ নিজ কলেজ বা ইনস্টিটিউটে জমা দিতে হবে।

বিজ্ঞপ্তির মাধ্যমে আরও  জানানো হয়, আগামী ১৯ নভেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় খেলার মাঠে ৫৩তম সমাবর্তন অনুষ্ঠিত হবে। একই সঙ্গে ঢাবি অধিভুক্ত সরকারি ৭টি কলেজের মধ্যে ঢাকা কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, সরকারি বাঙলা কলেজ, সরকারি তিতুমীর কলেজের সমাবর্তন ঢাকা কলেজ ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে। এ ছাড়া ইডেন মহিলা কলেজ ও বেগম বদরুন্নেছা সরকারি মহিলা কলেজের শিক্ষার্থীদের সমাবর্তন ইডেন মহিলা কলেজ ক্যাম্পাস ভেন্যুতে অনুষ্ঠিত হবে।

১ thought on “ঢাবির ৫৩তম সমাবর্তন উপলক্ষে অনলাইনে আবেদন গ্রহণ শুরু”

  1. Pingback: ঢাবির ৫৩তম সমাবর্তন: আবেদন করার নিয়মাবলী - Morning Tribune

Leave a Comment

Your email address will not be published.