সালতামামি ২০২৩

সালতামামি ২০২৩, ঢাবিতে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা

ঝরা পল্লবের মতো গ্রেগরিয়ান ক্যালেন্ডারের পাতা থেকে খসে পড়বে ‘২০২৩‘। ।  রাতের প্রহর  শেষ হলেই  শুরু হবে নতুন বছর ২০২৪। এ দিকে ২০২৩ জুড়েই শিক্ষা ও ছাত্ররাজনীতি সংশ্লিষ্টতাসহ বিভিন্ন ঘটনায় খবরের শিরোনাম ছিলো ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। ঢাবিতে  বারোমাসে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা  নিয়ে আজকের সালতামামি ২০২৩ ।

কুখ্যাত প্রলয় গ্যাংয়ের ১৪ জনকে শাস্তি: ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হলের সামনে বিশ্ববিদ্যালয়ের অপরাধ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী জোবায়ের ইবনে হুমায়ূনকে মারধরের ঘটনায় সম্পৃক্ততার প্রমাণ পাওয়ায় প্রলয় গ্যাংয়ের ১৪ সদস্যকে বিভিন্ন মেয়াদে শাস্তি দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

ট্রান্সজেন্ডার কোটা বিতর্ক: সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের আন্ডারগ্র্যাজুয়েট ভর্তি বিজ্ঞপ্তিতে ট্রান্সজেন্ডার কোটার বিষয়টি অন্তর্ভুক্ত করা হলে এটি বাতিলের দাবিতে সরব হয় শিক্ষার্থীরা। তাদের দাবি, ট্রান্সজেন্ডার কোটা দেওয়ার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে ‘এলজিবিটিকিউ’ আন্দোলনকে সমর্থন দিচ্ছে।

ক্যাম্পাসের অবৈধ দোকান উচ্ছেদ ও প্রক্টরিয়াল টিমের চাঁদাবাজি ফাঁসঃ

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে ভ্রাম্যমাণ বিক্রেতাদের কাছ থেকে চাঁদা নেওয়ার অভিযোগ উঠেছে প্রক্টরিয়াল টিমের কয়েকজন সদস্যের বিরুদ্ধে। তদন্তে কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ক্যাম্পাসে অবৈধ ৩ শতাধিক ভাসমান দোকান রয়েছে।

আরও পড়ুন

পরীক্ষা নিয়ন্ত্রকের ‘প্রতিবাদী মুনাজাত’: উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের বাসভবনে ঢুকে হঠাৎ ‘প্রতিবাদী মোনাজাত’ ধরার ঘটনা ঘটান প্রধান পরীক্ষা নিয়ন্ত্রক মো. বাহালুল হক চৌধুরীকে। পরবর্তীতে তাকে কারণ দর্শানোর নোটিশ দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। জানা যায়, সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক বিউটি আকতারের মৃত্যুতে মিলাদের আয়োজন করেন বাহালুল হক চৌধুরী। তাতে উপাচার্য ও দুই উপ-উপাচার্য অংশ না নেওয়ায় পরীক্ষা নিয়ন্ত্রক অফিসের কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে রেজিস্ট্রার ভবন থেকে মিছিল নিয়ে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের বাসভবনে ঢুকে হঠাৎ করেই ‘প্রতিবাদী মোনাজাত’ করেন বাহালুল হক চৌধুরী। ঘটনাটি সামাজিক যোগাযোগ মাধ্যমে চাঞ্চল্য তৈরি করে।

মর্নিং ট্রিবিউনের অফিসিয়াল ফেসবুক লিংক

কক্ষ দখল নিয়ে ছাত্রলীগের দুগ্রুপের সংঘর্ষ: আবাসিক হলের সিট দখলকে কেন্দ্র করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাধিক হলে ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে রাতভর সংঘর্ষের ঘটনা ঘটে। ১৭ জুন দিবাগত মধ্যরাতে এ ঘটনা ঘটে। বিভিন্ন হলে থাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন এবং সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকতের অনুসারীদের মধ্যে এ উত্তেজনা ছড়িয়ে পড়ে।

ছাত্রলীগনেতাদের এডিসি হারুনের মারধর: গত ৯ সেপ্টেম্বর ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক ও ঢাবির ফজলুল হক হলের সভাপতি আনোয়ার হোসেন নাঈম এবং বিজ্ঞান বিষয়ক সম্পাদক ও ঢাবির শহীদুল্লাহ হলের সাধারণ সম্পাদক শরীফ আহমেদ মুনিমকে শাহবাগ থানায় নিয়ে বেধরক মারধর করেন এডিসি হারুন অর রশিদ। নারীঘটিত একটি ঘটনার জেরে এই মারধরের ঘটনা ঘটেছিল ।এ খবর ছড়িয়ে পড়লে উত্তপ্ত হয়ে উঠেছিল ক্যাম্পাসের পরিবেশ।  ৯ সেপ্টেম্বরের এ ঘটনা এবং ঘটনাপ্রবাহ সারাদেশে ব্যাপক সাড়া ফেলে।

বিশেষ সমাবর্তনে ডক্টর অব লজ পেলেন বঙ্গবন্ধুঃ   বিশেষ সমাবর্তন আয়োজনের মাধ্যমে ২৯ অক্টোবর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ডক্টর অব লজ (মরণোত্তর) ডিগ্রি প্রদান করে ঢাকা বিশ্ববিদ্যালয়। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা এ ডিগ্রি গ্রহণ করেন

টিএসসিতে স্বপ্নের মেট্রোরেল যাত্রাঃ দেশের প্রথম বিদ্যুচ্চালিত ও দ্রুতগতির গণপরিবহনব্যবস্থা মেট্রোরেলের ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) স্টেশন ১৩ ডিসেম্বর চালু হয়। সেদিন সকাল ৭টা থেকে দুপুর ১২টা পর্যন্ত প্রতিদিন ১০ মিনিট পরপর চলছে মেট্রোরেল।

ছাত্রলীগ-ছাত্রদল মুখোমুখিঃ গত ৬ মে ২০২২-২৩ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের একটি ইউনিটের ভর্তি পরীক্ষা উপলক্ষ্যে ছাত্রদলনেতারা নবীণ শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করতে ক্যাম্পাসে আসেন। কর্মসূচি শেষে চলে যাওয়ার সময় তাদের  সাথে ছাত্রলীগের নেতাকর্মীদের মুখোমুখি ধাওয়া পাল্টা ধাওয়া হয় । এ ছাড়াও, বছরে বিভিন্ন সময়ে ছাত্রদলনেতাদের ওপর হামলার অভিযোগ ওঠে ছাত্রলীগ নেতা-কর্মীদের বিরু

ছাত্রলীগ-ছাত্র ইউনিয়ন মুখোমুখিঃ মেট্রোরেলের ঢাকা বিশ্ববিদ্যালয় স্টেশন উদ্বোধনকে ঘিরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে স্থাপন করে নেতা-কর্মীরা। প্লাকার্ডের কারণে রাজু ভাস্কর্য ঢেকে গেলে বাম ছাত্রসংগঠনসহ বিভিন্ন মহল এটি নিয়ে আপত্তি জানিয়ে আসছিল। ১২ ডিসেম্বর ওই প্লাকার্ড ভাঙচুরের ঘটনা ঘটে। ছাত্রলীগ নেতাকর্মীদের অভিযোগ, ছাত্র ইউনয়নের নেতা-কর্মীরা এ ঘটনা ঘটিয়েছেন। এ ঘটনায় ছাত্রলীগ ও ছাত্র ইউনিয়নের মধ্যে উত্তজনা ছড়ায়। ছাত্র ইউনিয়নের নেতাদের ওপর হামলার ঘটনাও ঘটে।

ঢাবি ছাত্র অধিকার পরিষদের পদত্যাগ ও গণতান্ত্রিক ছাত্রশক্তির উত্থানঃ বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ কেন্দ্রীয় নেতৃত্বের গঠনতন্ত্র লঙ্ঘন ও লেজুড়বৃত্তিক অবস্থানের বিষয়ে অভিযোগ তুলে ২৩ জুলাই বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে সংবাদ সম্মেলন করে একযোগে পদত্যাগ করার ঘোষণা দেন ছাত্র অধিকার পরিষদ ঢাবি শাখার সভাপতি আসিফ মাহমুদ ও সাধারণ সম্পাদক আহনাফ সাঈদ খান। অন্যদিকে ২৫ জুলাই রাতে এক ফেসবুক স্ট্যাটাসে পদত্যাগের ঘোষণা দেন ছাত্র অধিকার পরিষদের কেন্দ্রীয় সহ সভাপতি এবং ডাকসুর সাবেক সমাজসেবা সম্পাদক আখতার হোসেন।আড়াই মাসেরও কম সময়ের ব্যবধানে ৪ অক্টোবর সাবেক নেতৃবৃন্দের সমন্বয়ে নতুন ছাত্র সংগঠন ‘গণতান্ত্রিক ছাত্রশক্তি’র আত্মপ্রকাশ করে

বাংলাদেশ কুয়েত মৈত্রী হল থেকে ছাত্রী স্থানান্তরঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বাংলাদেশ-কুয়েত মৈত্রী হলের ঝুকিঁপূর্ণ মনোয়ারা ভবন থেকে শিক্ষার্থীদের স্থানান্তর শুরু করেছে হল প্রশাসন।

গত ২২ ডিসেম্বর ঝুঁকিপূর্ণ ভবন, আবাসন সংকট, নানাবিধ সমস্যা নিয়ে সংবাদ প্রকাশের পরিপ্রেক্ষিতে এ বিষয়টি হল প্রশাসনের নজরে আসে। পরবর্তীতে ২৩ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের নির্দেশে ঝুকিপূঁর্ণ মনোয়ারা ভবনের ১০৬ জন শিক্ষার্থীর মধ্যে ৮০ জনকে অন্যান্য হলে স্থানান্তর করে কুয়েত মৈত্রী হল প্রশাসন।

হিজাব ইস্যুতে সরগরম ছিল ক্যাম্পাস

যৌন অপরাধের শাস্তি হিসাবে শিক্ষকের পদায়ন বন্ধ

Leave a Comment

Your email address will not be published.