#morningtribune#bd#news#latest

সর্বোচ্চ ভোটে জাতিসংঘের মানবাধিকার পরিষদের সদস্য নির্বাচিত বাংলাদেশ

জাতিসংঘ মানবাধিকার পরিষদের (ইউএনএইচআরসি) ২০২৩-২৫ মেয়াদের সদস্য নির্বাচিত হয়েছে বাংলাদেশ।  ১৮৯টি ভোটের মধ্যে ১৬০টি ভোট পেয়ে পরবর্তী তিন বছরের জন্য মানবাধিকার পরিষদের সদস্য নির্বাচিত হয় বাংলাদেশ। নির্বাচনের  ফলাফল মানবাধিকার কাউন্সিলের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

এ নির্বাচনটি  মঙ্গলবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদ হলে অনুষ্ঠিত হয়।

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল জানায়, ২০২৩-২৫ মেয়াদে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে বাংলাদেশসহ মোট ১৪টি দেশ সদস্য নির্বাচিত হয়েছে।দেশগুলো হলো- আলজেরিয়া, বাংলাদেশ, বেলজিয়াম, চিলি, কোস্টারিকা, জর্জিয়া, জার্মানি, কিরগিস্তান, মালদ্বীপ, মরক্কো, রোমানিয়া, দক্ষিণ আফ্রিকা, সুদান ও ভিয়েতনাম।

এ নির্বাচনের মাধ্যমে  নতুন করে ১৪টি দেশ মানবাধিকার পরিষদের সদস্য নির্বাচিত হয়েছে। জাতিসংঘের ৪৭ সদস্যের এই সংস্থায় এ নিয়ে পঞ্চমবারের মতো সদস্য নির্বাচিত হলো বাংলাদেশ। এর আগে চার মেয়াদে ২০০৬, ২০০৯, ২০১৪ ও ২০১৮ সালে বাংলাদেশ পরিষদের সদস্য নির্বাচিত হয়েছিল।

জাতিসংঘ সাধারণ পরিষদ হলে ভোট গ্রহণের সময় বাংলাদেশের  প্রতিনিধিদলের নেতৃত্ব দেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। ভোটগ্রহণ শেষে তিনি বলেন, জাতিসংঘ মানবাধিকার পরিষদে এশিয়া–প্যাসিফিক গ্রুপে সর্বোচ্চ ভোট পেয়ে বাংলাদেশ সদস্য নির্বাচিত হয়েছে।

Leave a Comment

Your email address will not be published.