#morningtribune#bd#foreign

লিবিয়ায় শরণার্থী নৌকায় আগুন, ১৫ লাশ উদ্ধার

 

সংবাদ সংস্থা এপি জানিয়েছে যে , অনলাইনে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যায়, আগুনে বিধ্বস্ত নৌকাটির বিভিন্ন অংশ উপকূলীয় পাথরের ওপর ছড়িয়ে আছে। এর আশেপাশে লাশ পড়ে থাকতে দেখা যায়।

মৃত্যুর কারণ তাৎক্ষণিকভাবে স্পষ্ট নয়, কখন আগুন লেগেছিল জানা যায়নি সে তথ্যও। এছাড়া তাৎক্ষণিকভাবে এসব ভিডিও ও ছবির সত্যতা যাচাই করা সম্ভব হয়নি বলে জানায় এপি।

শুক্রবার লিবিয়ান রেড ক্রিসেন্টের মুখপাত্র তৌফিক আল শুকরি এ বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, লিবিয়ার পশ্চিম উপকূলে নৌকাডুবির পর উপকূলে কয়েকটি মরদেহ ভেসে আসে। উদ্ধারকৃত মরদেহগুলো স্থানীয় একটি হাসপাতালে নেয়া হয়েছে। সেখানে ময়নাতদন্তের পর মৃত্যুর আসল কারণ জানা যাবে।

অভিবাসী ইস্যুতে কাজ করা একটি স্থানীয় লিবিয়ান এনজিও জানায়, এই ১৫ ব্যক্তিকে মানব পাচারকারীরা গুলি করে এবং তারপর জাহাজে আগুন ধরিয়ে দেয়। নৌকাটিতে ব্যাপক গুলি চালানো হয়েছে।

সাম্প্রতিক বছরগুলোতে মানব পাচারকারীরা যুদ্ধবিধ্বস্ত লিবিয়ার বিশৃঙ্খলার সুযোগ নিয়ে আর্থিকভাবে ফুলেফেঁপে উঠেছে। ছয়টি দেশের সঙ্গে মরুভূমির এই দেশটির দীর্ঘ সীমানা। যেখান দিয়ে অভিবাসীরা ঝুঁকিপূর্ণ সমুদ্রপথে পাড়ি জমায়।

Leave a Comment

Your email address will not be published.