#মোখা#Bd#Morningtribune#latest

মোখা সন্ধ্যা ৭টার মধ্যেই প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে

বিশেষ প্রতিবেদকঃ

মোখা বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপ ঘনীভূত হয়ে প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। বৃহস্পতিবার ভোর ৬টার দিকে ঘূর্ণিঝড়ে পরিণত ‘মোখা’ ঘণ্টায় আট কিলোমিটার গতিতে এগোচ্ছে।

পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করা এরকেন্দ্র ও প্রান্ত মিলিয়ে ব্যাসার্ধ ধীরে ধীরে বাড়ছে। সন্ধ্যার দিকে এর গতি বেড়ে ১১০ কিলোমিটার হয়।

আরও পড়ুন

ঢাবি অধ্যাপকের প্রবন্ধে ৫৩ শতাংশ চুরির প্রমাণ, তদন্ত কমিটি গঠন

আজ ভোর ৬টার পর এটি  ‘অতি প্রবল’ ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কা রয়েছে। রোববার সন্ধ্যার পর এটি বাংলাদেশ-মিয়ানমারের উপকূল অতিক্রম করতে পারে। উপকূলে আঘাত হানার সময়ে এর সর্বোচ্চ গতিবেগ ১৫০ কিলোমিটার হতে পারে। ঘূর্ণিঝড়ের প্রভাবে দেশের সমুদ্রবন্দরগুলোয় ২ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত জারি করা হয়েছে। পাশাপাশি গভীর সমুদ্রবন্দরে থাকা মাছ ধরার নৌকা ও ট্রলার এবং নৌযানকে উপকূলের কাছাকাছি সাবধানে চলাচল করতে বলা হয়েছে। আবহাওয়া অধিদপ্তর সূত্রে এসব তথ্য জানা গেছে।

মর্নিং ট্রিবিউনের অফিসিয়াল পেইজ

বৃহস্পতিবার রাতে ভারতের আবহাওয়া বিভাগ এ তথ্য জানিয়েছে বলে আনন্দবাজার এক প্রতিবেদনে জানিয়েছে। পূর্বাভাসে বলা হয়েছে, অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পর উত্তর-উত্তর পশ্চিম দিকে এগোতে পারে। রোববার দুপুরে কক্সবাজার এবং মিয়ানমারের কায়াকপুরের মধ্যে আছড়ে পড়তে পারে ‘মোখা’।

প্রবল ঘূর্ণিঝড় ওই অঞ্চলের মধ্যে দিয়ে ঝড় অতিক্রম করতে পারে। এ সময় এর গতিবেগ হতে পারে ঘণ্টায় ১৫০ থেকে ১৬০ কিলোমিটার। সর্বোচ্চ বেগ ঘণ্টায় ১৭৫ কিমি হতে পারে।

Leave a Comment

Your email address will not be published.