দেশে ফিরছেন গোটাবায়া রাজাপাকসে

দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার দেড় মাসের বেশি সময় পর শ্রীলঙ্কায় ফিরেছেন সাবেক প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে। শুক্রবার (২ সেপ্টেম্বর) মধ্যরাতের পর গোটাবায়ার কলম্বোতে ফেরার খবর দেশটির একজন জ্যেষ্ঠ নিরাপত্তা কর্মকর্তাকে উদ্ধৃতি দিয়ে জানিয়েছে রয়টার্স।

ব্যাপক নিরাপত্তার মধ্যে তিনি কলম্বোর বন্দরনায়েকে আন্তর্জাতিক বিমানবন্দরে সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি উড়োজাহাজে করে নামেন। গোটাবায়া কলম্বোতে রাষ্ট্রীয় একটি বাংলোতে থাকবেন বলে খবর দিয়েছে শ্রীলঙ্কার সংবাদ মাধ্যম ডেইলি মিরর। এজন্য সেখানে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

একদিন পর রাজাপাকসে মালদ্বীপ থেকে সিঙ্গাপুরে চলে যান। ১১ আগস্ট সিঙ্গাপুর থেকে থাইল্যান্ডে যান গোতাবায়া এবং বর্তমানে সেখানেই আছেন।

তবে ব্যাংককের নিরাপত্তা কর্তৃপক্ষ তার নিরাপত্তার জন্য তাকে হোটেল থেকে বাইরে বের না হওয়ার পরামর্শ দিয়েছে। যার ফলে কার্যত একজন কারাবন্দির মতো স্ত্রী, দেহরক্ষী ও অন্য এক সহযোগীকে নিয়ে থাইল্যান্ডের হোটেলে অবস্থান করছেন তিনি।

এরআগে, গত মাসে প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহের সাথে দেখা করেছিলেন এবং রাজাপাকসের প্রত্যাবর্তনের অনুমতি দেওয়ার জন্য সুরক্ষার অনুরোধ করেছিলেন তার ছোট ভাই ও সাবেক অর্থমন্ত্রী বাসিল রাজাপাকসে।

Leave a Comment

Your email address will not be published.