#News#Bd#Morningtribune#sports#Bdnews#politics

তুরস্ক ও সিরিয়ায় নিহতের সংখ্যা ৪১ হাজার ছাড়িয়েছে

ভূমিকম্প আঘাত হানার নবম দিনে তুরস্ক ও সিরিয়ায় নিহতের সংখ্যা ৪১ হাজার ছাড়িয়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত গতকাল মঙ্গলবার আরও ৯ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। তবে বর্তমানে উদ্ধার তৎপরতা গুটিয়ে এনে আহত ও উদ্বাস্তু মানুষের আশ্রয় ও খাদ্য সহায়তার ওপর নজর দিয়েছে কর্তৃপক্ষ।

 

পরিসংখ্যান অনুযায়ী, এই ভূমিকম্পে এখন পর্যন্ত কেবল তুরস্কেই নিহত হয়েছে ৩৫ হাজার ৪১৮ জন। এ ছাড়া যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় নিহত হয়েছেন ৫ হাজার ৮০০ জনের বেশি।

 

তুরস্কে পুরোদমে উদ্ধারকাজ চললেও আধুনিক ও ভারী যন্ত্রপাতির অভাবে সিরিয়ার অনেক এলাকায় উদ্ধারকাজ বন্ধ হয়েছে বেশ আগেই। ধারণা করা হচ্ছে, সেসব এলাকায় আরও অনেক মরদেহ রয়েছে। গৃহযুদ্ধকবলিত দেশটিতে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা থাকায় বাইরের কোনো দেশ থেকেও কোনো উদ্ধারকারী দল সেখানে যেতে পারেনি।

 

 

 

এমন পরিস্থিতিতে অনেকটা অসহায় হয়ে দেশটির বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় জীবিতদের অনুসন্ধান তৎপরতার সমাপ্তি ঘোষণা করা হয়েছে।
গত সোমবার তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চল ও সিরিয়ার সীমান্তবর্তী এলাকায় ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়। মার্কিন ভূতাত্ত্বিক জরিপের (ইউএসজিএস) তথ্য অনুযায়ী, ভূমিকম্পটি গাজিয়ানটেপ প্রদেশের নুরদাগি এলাকা থেকে ২৩ কিলোমিটার পূর্বে আঘাত হানে। এর গভীরতা ছিল ২৪ দশমিক ১ কিলোমিটার। এ ছাড়া এ ভূমিকম্পের পর শতাধিক বার আফটারশকের ঘটনা ঘটে।

Leave a Comment

Your email address will not be published.