বিশেষ সমাবর্তন

ঢাবির ‘বিজ্ঞান’ ইউনিটের ভর্তি পরীক্ষা আগামীকাল

ঢাবি প্রতিবেদকঃ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে আন্ডার গ্র্যাজুয়েট প্রোগ্রামের ‘বিজ্ঞান’ ক ইউনিটের ভর্তি পরীক্ষা আগামীকাল শুক্রবার (১২ মে) অনুষ্ঠিত হবে। সকাল ১১টায় এ পরীক্ষা শুরু হয়ে  শেষ হবে  দুপুর সাড়ে ১২টায় ।

‘বিজ্ঞান’ ইউনিটের পরীক্ষায় কবে?

এবারের বিজ্ঞান ইউনিটে মোট আসন সংখ্যা ১ হাজার ৮৫১টি। এর মধ্যে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ১ হাজার ৭৭৫টি, মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য ৫১টি এবং বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য ২৫টি আসন বরাদ্দ রয়েছে। বিশ্ববিদ্যালয়ের ভর্তি অফিসের দেয়া তথ্যমতে, এ ইউনিটে এক হাজার ৮৫১টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ১ লাখ ২৭ হাজার ৭৫টি। সে হিসেবে আসন প্রতি লড়াই হবে প্রায় ৬৯ জনের।

ঢাবি অধ্যাপককে অপসারণ

চারুকলা ইউনিট ছাড়া অন্যান্য  ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের বহুনির্বাচনী ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা হবে। বহুনির্বাচনী পরীক্ষার জন্য ৪৫ মিনিট ও লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় থাকবে। মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এর মধ্যে ভর্তি পরীক্ষায় ১০০ এবং এসএসসি বা সমমান ও উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষার ফলাফলের ওপর ২০ নম্বর থাকবে।

মর্নিং ট্রিবিউনের অফিসিয়াল ফেসবুক পেইজ

এবারের ভর্তি পরীক্ষা ঢাকা বিভাগের পরীক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি), চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি), রাজশাহী বিভাগের রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি), খুলনা বিভাগের খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি), সিলেট বিভাগের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি), রংপুর বিভাগের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি), বরিশাল বিভাগের বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) ও ময়মনসিংহ বিভাগের পরীক্ষা বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) অনুষ্ঠিত হবে।

এর আগে গত ২৯ এপ্রিল চারুকলা ভর্তি পরীক্ষার মাধ্যমে ঢাবির ভর্তি যুদ্ধ শুরু হয়। এছাড়া,গত ৬ মে কলা,আইন ও সামাজিক বিজ্ঞান  ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

Leave a Comment

Your email address will not be published.