#du#bd#garments#morningtribune

জাঁকজমকপূর্ণ পরিবেশে ঢাকা বিশ্ববিদ্যালয় এ্যাপারেল ফাউন্ডেশনের মিলনমেলা অনুষ্ঠিত

নাজিম উর রহমান

দেশের শীর্ষস্থানীয় তৈরি পোশাক কোম্পানিগুলোর বিভিন্ন প্রতিনিধি ও মালিকদের সমন্বয়ে গঠিত ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যাপারেল ফাউন্ডেশনের (ডুয়াফ) পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র সংলগ্ন সুইমিংপুল চত্ত্বরে  ‘we are for each other’ শ্লোগানে পুল সাইড অ্যাসেম্বলি শিরোনামে এই মিলনমেলা অনুষ্ঠিত হয়।সভায় এসময় উপস্থিত ছিলেন- ঢাকা ইউনিভার্সিটি অ্যাপারেল ফাউন্ডেশনের কার্যনির্বাহী কমিটির সদস্যসহ সাধারণ সদস্যরা।

 

#du#bd#garments#morningtribune
উপস্থিত সবাই

বিকেল থেকেই পূর্ব নির্ধারিত নানা আয়োজনে মেতে উঠেন সংগঠনটির সদস্যরা। শুরুতে অংশগ্রহণকারীদের রেজিস্ট্রেশন কার্যক্রম সম্পন্ন করার পর পবিত্র কোরআন তিলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।অনুষ্ঠানের মূলপর্বের শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন সারা লাইফস্টাইলের হেড অফ অপারেশন মো. মতিউর রহমান। শুভেচ্ছা বক্তব্যের পর অ্যাপারেল ফাউন্ডেশনের সদস্যদের পরিচিতি পর্ব অনুষ্ঠিত হয়।

এসময় আরও বক্তব্য রাখেন ডুয়াফের আহবায়ক ও স্নোটেক্স গ্রুপের পরিচালক জাকি হাসান খান, মাহমুদ গ্রুপের চিফ কোঅর্ডিনেটর (প্ল্যানিং এন্ড এক্সিকিউশন) হাসান মো. হাবিবুল ইসলাম, এমএন্ডএস এর প্রোডাক্ট টেকনিকাল ম্যানেজার নাসিমুল গণি প্রমুখ।

অনুষ্ঠানের উপস্থিত সবার উদ্দেশ্যে ধন্যবাদ জ্ঞাপন করে ডুয়াফ এর সদস্য সচিব আরিফ আহমেদ বলেন, ‘ভবিষ্যতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের যেসকল শিক্ষার্থী বের হবে তারা যেন আরএমজি সেক্টরে দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে উঠতে পারে এবং এই সেক্টরের নেতৃত্ব প্রদানে  ইতিবাচক অবদান রাখতে পারে সেজন্য তাদেরকে বিভিন্ন ধরণের সহযোগিতা ও সকল প্রকার পরামর্শ দিতে ডুয়াফ সবসময় কাজ করবে এবং ডুয়াফের মাধ্যমে যেন আমাদের দেশের তৈরি পোশাক সেক্টরে ইতিবাচক পরিবর্তন আসে সেটাও আমাদের মূল লক্ষ এবং উদ্দেশ্য।’

#du#bd#garments
ডুয়াফ এর সদস্য সচিব আরিফ আহমেদ

লি আন্ড ফাং এর সাপ্লাই চেইনের মহাব্যবস্থাপক শামীম রেজা বলেন,বিদেশীদের হারাতে আমাদের ভাষা জ্ঞানের উন্নয়ন জরুরি। আমরা যদি আমাদের ভাষা ব্যারিয়ার কাটাতে পারি তবে বিদেশীরা বর্তমানে আমাদের উপর যে প্রভাব খাটায়, তার সুযোগ আর পাবে না।

#du#bd#garments
লি আন্ড ফাং এর সাপ্লাই চেইনের মহাব্যবস্থাপক শামীম রেজা

তিনি আরও  বলেন,যুক্তরাষ্ট্রের রপ্তানির মাত্র ৬% আমরা দখল করতে পেরেছি। সম্মানজনক ভাবে যদি আমরা এই সেক্টরে টিকে থাকতে চাই, বিদেশীদের সাথে যদি আমরা প্রতিযোগিতা করতে চাই তবে আমাদের কাজের উন্নয়নের ক্ষেত্রে সর্বোচ্চ মনোযোগ নিশ্চিত করতে হবে।

এসময় উপস্থিত সকলের উদ্দেশ্যে উৎসাহমূলক বক্তব্য প্রদান করেন গেম চেঞ্জারের ব্যবস্থাপনা পরিচালক মো. শাহরিয়ার খান। অ্যাপারেল ইন্ড্রাস্ট্রিতে নিজের ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে বক্তব্য দেন । ভবিষ্যতে তৈরি পোশাক সংশ্লিষ্ট সংকট ও সমস্যা কাটিয়ে বাংলাদেশের পোশাক খাতকে আরও সমৃদ্ধশীল করতে কাজ করার অঙ্গীকার করেন বক্তারা।

আরও পড়ুনঃ

পোশাক শিল্পের উন্নয়নে ভূমিকা রাখার উদ্দেশ্যে ‘ঢাবির অ্যাপারেল ফাউন্ডেশন’ এর আনুষ্ঠানিক যাত্রা শুরু এবং কমিটি গঠন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী ও এইচ অ্যান্ড এমের গ্লোবাল সিনিয়র মার্চেন্ডাইজার আবদুল্লাহ আল মামুন তুহিন বলেন, পোশাক শিল্পের এ পেশায় এসেছি এক শিক্ষকের অনুপ্রেরণায়। পোশাক শিল্পে শিক্ষিত মানুষের দরকার। এ শিল্পকে আরও এগিয়ে নেওয়ার মাধ্যমে দেশের অর্থনীতিতে আরও বেশি অবদান রাখা সম্ভব।

বক্তব্য অনুষ্ঠানের মাঝে একটি কুইজ প্রতিযোগিতা হয় অনুষ্ঠানে বিভিন্ন গেম শো, কুইজ শো, জোকস ও মিউজিকাল শো অনুষ্ঠিত হয়। পুরো অনুষ্ঠানটির পরিকল্পনা ও সঞ্চালনায় ছিলেন নাজমুল হুদা সুমন।যেখানে অংশগ্রহনকারীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ অনুষ্ঠানটিকে আরো প্রাণবন্ত করে তোলে। সব শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি টানা হয়।

#du#bd#garments#morningtribune
র‍্যাফেল ড্র এর পুরস্কার বিতরণী

এ অনুষ্ঠানের অভিজ্ঞতা কাজে লাগিয়ে সামনে আরো বড় পরিসরে এবং দিন ব্যাপী প্রীতি সম্মেলন ও ট্রেনিং সেশন আয়োজনের দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন আয়োজক এবং অংশগ্রহণকারীরা।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা করে দেশের শীর্ষস্থানীয় তৈরি পোশাক কোম্পানিগুলোর সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের একটি সংগঠন ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যাপারেল ফাউন্ডেশন (ডুয়াফ)। ২০১৯ সালে যাত্রা শুরুর পর থেকে এরই মধ্যে সফলভাবে বেশ কয়েকবার মিলনমেলার আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যাপারেল ফাউন্ডেশন (ডুয়াফ)।

 

 

 

Leave a Comment

Your email address will not be published.