#morningtribune#bd#exam

গুচ্ছ ভর্তির আবেদন শুরু ১৭ অক্টোবর

নিজস্ব প্রতিবেদকঃ

২২ বিশ্ববিদ্যালয়ের ভর্তি আবেদন ১৭ অক্টোবর থেকে শুরু হবে। নতুন শিক্ষা বর্ষের জন্যে হবে এই আবেদন। বিশ্ববিদ্যালয় ইতোমধ্যে সকল ধরনের প্রস্তুতি গ্রহন করেছে। নতুন শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত আবেদন চলবে ২৭ অক্টোবর পর্যন্ত। ভর্তি ইচ্ছুকদের বিশ্ববিদ্যালয় প্রতি ৫০০ টাকা আবেদন ফি নির্ধারণ করা হয়েছে। শিক্ষার্থীদের দিকে খেয়াল রেখেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিস্টরা। গুচ্ছ ভর্তি কমিটির যুগ্ম আহ্বায়ক ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহমেদ এ তথ্য জানিয়েছেন। তিনি বলেছেন আমরা শিক্ষার্থী বান্ধব সব কিছুই করছি।

আজ বৃহস্পতিবার (১৩ অক্টোবর) গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি কমিটির সচিব জগন্নাথ বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামানের স্বাক্ষরিত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২১-২০২২ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর সমন্বিত ভর্তি পরীক্ষায় ন্যূনতম ৩০ নম্বর প্রাপ্ত শিক্ষার্থীরা ওয়েবসাইট (https://estadmission.ac.bd)-এর মাধ্যমে কাঙ্ক্ষিত বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আগামী ১৭ অক্টোবর দুপুর ১২টা থেকে ২৭ অক্টোবর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন এবং ২৮ অক্টোবর রাত ১১টা ৫৯ মিনিটের মধ্যে ফি পরিশোধ করতে পারবে।

এতে বলা হয়, প্রতিটি বিশ্ববিদ্যালয়ের জন্য আবেদন ফি ৫০০/- (পাঁচ শত) টাকা (সার্ভিস চার্জ ছাড়া) নির্ধারণ করা হয়েছে। যেসব বিভাগের জন্য ব্যবহারিক পরীক্ষা আবশ্যক যেমন: স্থাপত্য, সংগীত, নাট্যকলা, ফিল্ম অ্যান্ড টেলিভিশন, থিয়েটার অ্যান্ড পারফরমেন্স স্টাডিজ, ফিল্ম অ্যান্ড মিডিয়া স্টাডিজ, চারুকলা (ড্রইং অ্যান্ড পেইন্টিং, প্রিন্টমেকিং, ভাস্কর্য প্রভৃতি) বিভাগগুলো পছন্দক্রমে অন্তর্ভুক্ত করলে প্রতি বিভাগের ব্যবহারিক ফি বাবদ ৩০০/- (তিন শত) টাকা আবেদন ফি-এর সঙ্গে যোগ হবে। সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত নিয়মানুসারে আবেদন ফি উল্লেখিত সময়ের মধ্যে অবশ্যই পরিশোধ করতে হবে।

বিশেষায়িত বিষয়ের ব্যবহারিক পরীক্ষা স্ব-স্ব বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে। আবেদন পদ্ধতি, বাছাই প্রক্রিয়া, ভর্তি পদ্ধতি ও আবেদন ফি জমা দেওয়ার পদ্ধতির বিস্তারিত তথ্য (https://gstadmission.ac.bd) ওয়েবসাইটে পাওয়া যাবে।

এবার গুচ্ছভুক্ত ২২টি বিশ্ববিদ্যালয় হলো— জগন্নাথ বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় (নেত্রকোনা), বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (গোপালগঞ্জ), কুমিল্লা বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় (কিশোরগঞ্জ) এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

Leave a Comment

Your email address will not be published.