#morningtribune#bd#du

এবার শিক্ষকদের মূল্যায়ন করার সুযোগ পাচ্ছেন ঢাবি শিক্ষার্থীরা

ঢাবি প্রতিবেদকঃ

শিক্ষার্থীদের দিয়ে শিক্ষককে মূল্যায়ন করার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। এই সংক্রান্ত একটি গাইডলাইনও তৈরি করা হয়েছে। তবে এটা কখন থেকে এবং কীভাবে কার্যকর করা হবে সে বিষয়ে পরে সিদ্ধান্ত নেবে কর্তৃপক্ষ।

 

বুধবার (১২ অক্টোবর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পরিষদের (অ্যাকাডেমিক কাউন্সিল) সভায় বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে বলে সংবাদমাধ্যমকে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো আবদুস ছামাদ।

বুধবার বিকেল তিনটা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের নওয়াব নবাব আলী চৌধুরী সিনেট ভবনে এই সভা অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সভায় সভাপতিত্ব করেন।

অধ্যাপক ছামাদ বলেন, ছাত্ররা যাতে তার কোর্স শিক্ষককে মূল্যায়ন করতে পারে, সেই সংক্রান্ত একটি সিদ্ধান্ত হয়েছে। একজন শিক্ষক কেমন পড়ান, কোর্স কনটেন্ট কেমন, সেই শিক্ষক সময়মতো ক্লাসে গেলেন কি না, ইত্যাদি বিষয়ে ছাত্ররা এখন মতামত দিতে পারবে।

তিনি বলেন, একটা কোর্স শেষে শিক্ষার্থীদের একটি করে ফর্ম দেওয়া হবে। সেখানে বেশ কিছু বিষয়ে শিক্ষার্থীদের কাছ থেকে মতামত জানতে চাওয়া হবে। এসব বিষয়ের ওপর শিক্ষার্থীদের মার্ক দেওয়ার সুযোগ থাকবে এবং পরে সবগুলো গড় করে একটা রেটিং নির্ধারণ করা হবে।

এই অধ্যাপক বলেন, সেই ফর্মের শেষে শিক্ষার্থীরা একটা মন্তব্য করতে পারবে এবং যেকোনো বিষয়ে সাজেশন বিশেষ করে কোর্স কনটেন্ট কীভাবে ইমপ্রুভ করা যায়, সে বিষয়ে সাজেশন দিতে পারবে। কোন ছাত্র কী মার্ক করেছে সেটা কোর্স শিক্ষক জানতে পারবেন না। এটি শুধু বিভাগের চেয়ারম্যান, ইনস্টিটিউটের পরিচালক ও অনুষদের ডিনের কাছে যাবে।

বিজ্ঞান অনুষদের এই ডিন বলেন, এটি কীভাবে কার্যকর করা হবে, তা পরে সিদ্ধান্ত নেওয়া হবে। শুধু একটি গাইডলাইন হয়েছে এবং একটা কমিটিও গঠন করা হয়েছে।

Leave a Comment

Your email address will not be published.